Ultimate magazine theme for WordPress.

শিবগঞ্জে শিশুবিয়ে প্রতিরোধে সাংবাদিকদের সাথে কিশোর-কিশোরীদের আলোচনা সভা

0
৫৩ Views

এইচ. এস হায়দার আহমেদ

চাঁপাইনবাবগঞ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শিশু বিবাহ প্রতিরোধে সাংবাদিকদের সাথে কিশোর কিশোরীদের মিডিয়া রিপোটিং সম্পর্কে আলোচনা সভা হয়েছে। মঙ্গলবার দুপুরে শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে বাংলাদেশে শিশু বিবাহ নিরোধ প্রকল্পের আওতায় ইউনিসেফ এর অর্থায়নে ও উন্নয়ন সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন শ্যামপুর ইউনিয়ন পরিষদের সচিব মোঃ আলাউদ্দিন।

আলোচনার শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন প্রোগ্রাম অফিসার মোঃ হুমায়ুন কবির। এসময় কিশোর কিশোরীদের শিশু সাংবাদিকতা, ইস্যু নির্বাচনের কলা-কৌশল, মিডিয়া রিপোটিং কি এবং কিভাবে এই মিডিয়া রিপোটিং করতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কোথাও শিশু বিবাহের মত সামাজিক এই ব্যাধিটি পরিলক্ষিত হলে কিশোর কিশোরীরা তাৎক্ষণিকভাবে এটি প্রতিরোধে কীভাবে সংবাদ তৈরী করে সাংবাদিক তথ্য গণমাধ্যমে প্রেরণ করতে পারে সে সম্পর্কে আলোচনা উপস্থাপনা করা হয়।

 

সভায় কিশোর-কিশোরীদের অবহিত করা হয় যে, শিশু বিবাহ প্রতিরোধ গণমাধ্যমের ভুমিকা খুবই গুরুত্বপুর্ণ। কেন না- শিশু বিবাহ সংঘটিত হওয়ার ঘটনা সঙ্গে সঙ্গে গণমাধ্যমে প্রকাশ বা প্রচার হলে খুব দ্রুত প্রশাসন তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। ফলে তাৎক্ষনিকভাবে সমাজের এই ব্যাধিটি বন্ধ করা সম্ভব হবে। এ জন্য কিশোর কিশোরীরা এ সম্পর্কিত গণমাধ্যম প্রতিবেদন কীভাবে দ্রুত করে তা গণমাধ্যমে প্রচার বা প্রকাশের ব্যবস্থা করতে পারে সে সম্পর্কে কিশোর কিশোরীরা সাংবাদিকদরে নিকট থেকে জানতে পারেন।

সভায় আরো উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা প্রেসক্লাবের আহবায়ক মোঃ জিয়াউল হক, যুগ্ম আহবায়ক মোঃ ফরহাদ আলী, সদস্য মোঃ নুরতাজ আলম, মোহাঃ ইমরান আলী, মোঃ শাহ আলম ও শরিফুল ইসলাম। এছাড়াও শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের কিশোর কিশোরী ফোরামের সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.