Ultimate magazine theme for WordPress.

ভান্ডারিয়া উপজেলায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

0
৮১ Views

মোঃ-ফেরদৌস মোল্লা পিরোজপুর জেলা প্রতিনিধিঃ-

২১ ফেব্রুয়ারি মহান গৌরব ঐতিহ্যের আন্তর্জাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে (রবিবার) ১২টা ১ মিনিটে ভান্ডারিয়া উপজেলা শহীদ মিনারে ভান্ডারিয়া উপজেলা প্রশাসনের ও বাংলাদেশ আওয়ামীলীগের ভান্ডারিয়া উপজেলা ও বিভিন্ন রাজনৈতিক দলের বিনম্ব্র শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে ভান্ডারিয়ার পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবি আন্দোলনরত শিক্ষার্থী ও সাধারণ মানুষের উপর গুলি চালায় পুলিশ। এতে শহীদ হন রফিক, জব্বার, বরকত, শফিউরসহ নাম না জানা আরো অনেকে। পাকিস্তান শাসনামল থেকেই দিনটিকে শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে বাঙালিরা। ভাষার দাবিতে বিশ্বের প্রথম জাতি হিসাবে বাঙালীরা তাদের মায়ের ভাষা রক্ষা করতে জীবন দেওয়ায় ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয় ইউনেস্কো। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর একটি সভায় ১৮৮টি রাষ্ট্রের সম্মতিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। ২০০০ সাল থেকে সারা বিশ্বে দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করছে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠী।
ভান্ডারিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা শহীদ মিনারে একুশে’র প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনে’র মধ্য দিয়ে পালিত হয়েছে বাঙালি’র আত্মত্যাগে’র অহংকারে অমর একুশে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শোকের গন্ডি পেরিয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের শ্রদ্ধা নিবেদনের দিন হিসেবেই পালিত হয় এ দিবসটি। শহীদের স্মরণে দল, মতনির্বিশেষে সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদনের করেন। ফুলে ফুলে ভরে যায় শহীদ মিনার।

আজ (রবিবার) রাত ১২ টা ১
মিনিটে ভান্ডারিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল আলম,ফাইজুর রশিদ খসরু জমাদ্দার সভাপতি ভান্ডারিয়া উপজেলা আওয়ামীলীগ,মিরাজুল ইসলাম মিরাজ চেয়ারম্যান ভান্ডারিয়া উপজেলা ও সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ ভান্ডারিয়া উপজেলা শাখা,টিপু তালুকদার সভাপতি আওয়ামী যুবলীগ ভান্ডারিয়া উপজেলা, এহসাম হাওলাদার সাধারণ সম্পাদক আওয়ামী যুবলীগ ভান্ডারিয়া উপজেলা,
রেদোয়ান শিকদার রিচান আহ্বায়ক বাংলাদেশ ছাত্রলীগ ভান্ডারিয়া উপজেলা,আল আমিন সরদার যুগ্ম আহ্বায়ক বাংলাদেশ ছাত্রলীগ ভান্ডারিয়া উপজেলা,সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। পরে সকল শহীদের রুহের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

Leave A Reply

Your email address will not be published.