Ultimate magazine theme for WordPress.

ইউনিয়ন পর্যায়ে নারী নেত্রীগণের সরকারী বেসরকারি কমিটি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত।

0
৪৬ Views

পি কে রায়, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ

সুইজ হেলভেটাস্ ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসিওয়াচ অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নামক একটি প্রকল্প দিনাজুপর জেলার দিনাজপুর সদর, চিরিরবন্দর, কাহারোল ও বিরামপুর উপজেলার ৩৫টি ইউনিয়ন পরিষদে বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে চিরিরবন্দর উপজেলায় অপরাজিতাদের ইউনিয়ন পর্যায়ে সরকারী-বেসরকারী কমিটি বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে ইউনিয়ন পরিষদ তৃনমূলে কিভাবে স্থায়ী কমিটি, ইউনিয়ন পরিষদের উন্নয়ন সমন্বয়কমিটি, ওয়ার্ডসভা, ইউনিয়ন নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির মিটিং প্রভৃতি বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়। এই প্রশিক্ষণে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের ১৮০ জন নির্বাচিত, অনির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধি অংশগ্রহণ করেন।
চিরিরবন্দর উপজেলার সম্ভাব্য নারী প্রতিনিধি আর্জিনা বেগম বলেন, “আগামি নির্বাচনে নির্বাচিত হয়ে ইউনিয়ন পরিষদে প্রতিনিধিত্ব করার সুযোগ হলে এই প্রশিক্ষণ অনুযায়ী কাজ করে যাবো”।
আজকের এই সরকারী-বেসরকারী কমিটি বিষয়ক প্রশিক্ষণ আমাদের সকলের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইউনিয়ন পরিষদকে কার্যকরী করতে হলে এই কমিটিগুলির মিটিং নিয়মিত করনের উপর অনেক জোর দিতে হবে। আমরা যদি জনগণের চাহিদা বাস্তবায়ন করতে পারি তাহলে একটি শক্তিশালী ও গতিশীল ইউনিয়ন পরিষদ গঠিত হবে এবং পাশাপাশি জনগণের সকল ধরনের চাহিদা পুরনে ব্যাপক ভূমিকা রাখবে”।

Leave A Reply

Your email address will not be published.