Ultimate magazine theme for WordPress.

জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী উপলক্ষে এনডিপি, জাতীয় মানবাধিকার সমিতি সহ বিভিন্ন সংগঠনের কর্মসূচি ঘোষণা।

0
৩৪ Views

মারুফ সরকার ,ঢাকা প্রতিনিধিঃ-

কি প্রেম, কি দ্রোহ—তাঁর মতো কেউ বলেনি এতটা দরদ দিয়ে। তাঁর গান, কবিতা শুধু বাঙালিকে আনন্দই দেয়নি, লড়াই-সংগ্রামে জুগিয়েছে অনুপ্রেরণা। যেখানেই অন্যায়, অত্যাচার, অবিচার, অসাম্য—সেখানে উচ্চারিত হয় কাজী নজরুল ইসলামের নাম। ২৫ মে, ২০২১ মঙ্গলবার বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন।বাঙালির আবেগ, অনুভূতিতে জড়িয়ে থাকা চির বিদ্রোহী এ কবির ১২২তম জন্মজয়ন্তী।
এক হাতে তার অগ্নিবীণা, অন্যহাতে তার বিষের বাঁশি। ঝাঁকড়া চুলের বাবরি দোলানো এক মহান পুরুষ যার কলমের প্রতিটি লাইন যেনও মহান সৃষ্টিসুখের উল্লাসে কাঁপা। কণ্ঠে তাঁর এক সুর-
“আমি সেই দিন হব শান্ত,
যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল, আকাশে বাতাসে ধ্বনিবে না,
অত্যাচারীর খড়গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না –
বিদ্রোহী রণ-ক্লান্ত
আমি সেই দিন হব শান্ত”

কর্মসূচিঃ জাতীয় কবির ১২২ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজা ও মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা এর পক্ষ থেকে শাহবাগস্থ কবির সমাধি শ্রদ্ধা নিবেদন ও ফতেহা পাঠ করা হবে।
বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে।এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ভার্চুয়াল ও কবির সমাধিতে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে ও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।অনলাইন ও প্রিন্টিং পত্রিকার কবির জীবন ও দর্শন নিয়ে ফিচার বের হয়েছে।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের প্রেরণার উৎস হয়ে আজীবন আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন।

Leave A Reply

Your email address will not be published.