Ultimate magazine theme for WordPress.

***জয়পুরহাটে স্কোয়াস চাষ করে সফল কৃষক মতিয়র রহমান।

0
১৭৬ Views

জামিরুল ইসলাম জয়পুুরহাট জেলা ব্যুরো প্রধানঃ

উন্নত মানের পুষ্টি গুনাগুণ সমৃদ্ধ সবজি স্কোয়াস চাষ করে সফলতা পেয়েছেন পাঁচবিবি উপজেলার আওলাই ইউনিয়নের দুগরপাড়া গ্রামের কৃষক মতিয়ার রহমান।
স্কোয়াস চাষী মতিয়র রহমান জানান, ৩৩ শতাংশ জমিতে স্কোয়াসের জন্য চারা লাগে এক হাজার ৮০টি। চারা সংগ্রহ, লেবার , জমি প্রস্তুতিসহ ৩৩ শতাংশ জমিতে খরচ পড়ে প্রায় ১৫ হাজার টাকা। ৮০/৮৫ দিনের ফসল হিসেবে স্কোয়স চাষ অতি লাভজনক। বাজারে প্রতিটি স্কোয়াস বিক্রি হচ্ছে ২০/২৫ টাকা পিস। প্রতিটি গাছে কম পক্ষে ৫/৬ টি করে স্কোয়াস সংগ্রহ করা যায়। ইতোমধ্যে ৮৫০ টি স্কোয়াস ২১ হাজার ২৫০ টাকায় বিক্রি করা হয়েছে বলে জানান, কৃষক মতিয়র রহমান। জমিতে থাকা স্কোয়াস আরও ৪০/৪৫ হাজার টাকা বিক্রি হবে এমন প্রত্যাশার কথা জানান তিনি। ৩৩ শতাংশ জমিতে স্কোয়াস চাষ করে ৫৫/৬০ হাজার টাকা আয় করা সম্ভব হয়। কীটনাশক ব্যবহার না করে ফেরোমন ফাঁদ দিয়ে পোকা দমন করা হয়। ফলে বিষমুক্ত ভাবে এখানে সবজি স্কোয়াস চাষ করছেন কৃষক মতিয়র। গত বছরও স্কোয়াস চাষ করে ৭০ হাজার টাকা লাভ হয়েছে বলে জানান তিনি। সবজির জন্য উৎকৃষ্ট মানের স্কোয়াস খেতে কিছুটা মিষ্টি কুমড়ার মতো হলেও মিষ্টতা অনেক কম। স্কোয়াস চাষ লাভজনক হওয়ায় নিজ উদ্যোগে প্রতিবেশী কৃষক শাহাজান আলী ২০ শতাংশ ও মনিরুজ্জামান নামে অপর এক কৃষক ২০ শতাংশ জমিতে এবার স্কোয়াস চাষ করছেন। পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন ( পিকেএসএফ) কৃষি ইউনিটের সহযোগিতায় স্থানীয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ”জাকস ফাউন্ডেশন” স্কোয়াস চাষে কৃষকদের কারিগরি ও ঋণ সহায়াতা প্রদান করছে বলে জানান, নির্বাহী পরিচালক নূরুল আমিন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ স. ম. মেফতাহুল বারি জানান, স্কোয়াসে কোলেস্টেরল নেই বললেই চলে। এতে থাকা ম্যাগনেসিয়াম হার্টের জন্য উপকারী। ওজন কমাতে সাহায্য করা স্কোয়াস স্থ’লতারোধে বিশেষ উপকারী এতে ক্যালোরির আধিক্য নেই। স্কোয়াস ক্যান্সার প্রতিরোধী, এতে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ফ্রিরেডিকেল দূর করে। বেটাক্যারোটিন ক্যান্সারের ক্ষতিকর পদার্থ থেকে আমাদের দূরে রাখে। স্কোয়াসে থাকা ভিটামিন সি অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। হাড় মজবুত করাসহ স্কোয়াসে থাকা ম্যাঙ্গানিজ মজবুত হাড় গঠনে সহায়তা করে থাকে। বেটাক্যারোটিন ও লুটেইন চোখের দৃষ্টি বাড়াতে সহায়তা করে । এক কাপ স্কোয়াসে ২৪০০ মাইক্রোগ্রাম লুটেইন রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.