Ultimate magazine theme for WordPress.

সীতাকুণ্ডে ধান উৎপাদন প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

0
২০ Views

 

আব্দুল খালেকঃ সীতাকুণ্ডে ধান উৎপাদন প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১০ সেপ্টেম্বর সকাল ১০ টায় সীতাকুণ্ড উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের টেরিয়াইল বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর ফলিত গবেষণা বিভাগ (ব্রি) এর আয়োজনে ও সীতাকুণ্ড উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ফলিত গবেষণা বিভাগের (এআরডি)এর চীপ সাইন্টিফিক অফিসার ড.মোঃহুমায়ুন কবির। সীতাকুণ্ড উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার রঘু নাথ রাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফলিত গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.বিশ্বজিৎ কর্মকার,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চট্টগ্রাম জেলা প্রশিক্ষক মোঃকবির হোসেন,সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা প্রশিক্ষক ড.মামুনুর রশিদ।
অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি অফিসার(বাড়বাড়ণ্ড)নাজিম উদ্দিন,পিপাস কান্তি চৌধুরী (বারৈয়াঢালা) ও বিভিন্ন জোনের উপসহকারী কর্মকর্তাগণ।

এসময় প্রধান অতিথি ড.হুমায়ুন কবির বলেন,বাংলাদেশ সরকার বরাবরই কৃষি বান্ধব সরকার।কৃষিতে শত শত কোটি টাকা ভুর্তকি দিয়ে সরকার কৃষিকে বাঁচিয়ে রেখেছে।সরকার কৃষকের জন্য বিনামূল্যে সার ও বীজের ব্যবস্থা করছে,প্রশিক্ষণের ব্যবস্থা করছে,নতুন নতুন জাত উদ্ভাবনে সরকার গবেষণা চালাচ্ছে। এসময় তিনি আরো বলেন বাংলাদেশ এখন কৃষিতে সারাবিশ্বে ৩য় স্থানে রয়েছে। চীন ও ভারত ১ম ও ২য় স্থানে রয়েছে কেননা আমাদের আবাদি জমির পরিমাণ থেকে তাদের আবাদি জমি বহুগুণ বেশি।কৃষকদের প্রণোদনা ও উৎসাহিত করণে সরকার যথেষ্ট আন্তরিক।

অনুষ্ঠানে বারৈয়াঢালা ইউনিয়নের অর্ধশতাধিক কৃষক কর্মশালায় প্রশিক্ষণ গ্রহণ করেন।অর্ধদিনব্যাপী এ কর্মশালায় কৃষকদের মাঝে জনপ্রতি চারশো টাকা ভাতা প্রদান করা হয়।

Leave A Reply

Your email address will not be published.