Ultimate magazine theme for WordPress.

গর্জনিয়ায় অসহায় মহিলার জমি দখলে নিতে ৮০ শতক ধানক্ষেত গুড়িয়ে দিল সৎ ভাইরা

0
৩৪ Views
  • মোহাম্মদ ইউনুছ নাইক্ষ্যংছড়ি ৮ সেপ্টেম্বর ২০ ইং

কক্সবাজার রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের থোয়াঙ্গাকাটা এলাকার এক অসহায় মহিলার মালিকানাধীন ৮০ শতক জমিতে রোপিত ধানক্ষেত গুঁড়িয়ে নষ্ট করে দিয়েছে সৎ ভাইরা। গত রবিবার (৬ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩ টার দিকে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে অসহায় রেণু আরা বেগম বাদী হয়ে তার সৎ ভাই মৃত আলী হোসেনের ছেলে নুরুল আজিম, নুর কাদের,নুর মোহাম্মদ,নুরুল আলমদের বিরুদ্ধে রামু থানায় এক খানা লেখিত এজাহার দায়ের করেন।

এজাহারে উল্লেখ করেন প্রতিদিনের মত রবিবার ( ৬ ই সেপ্টেম্বর) রাত ৯ টায় ঘুমিয়ে পড়ি। এসময় বাড়িতে রেণু আরার মা হালিমা খাতুন,বোন খুশিদা বেগম ও ছেলে মুহিবুল্লাহ ছিল। আনুমানিক রাত ৩টায় বাড়ির পাশে মানুষের আওয়াজ শুনে উঁকি মেরে দেখতে পাই বাড়ির উঠানের এক পাশে অন্ধকারে কয়েকজন লোক দাঁড়িয়ে আছে।

এসময় তারা ডাকাত ডাকাত বলে ডাক দিলে সন্ত্রাসীরা লম্বা কিরিচ -দা নিয়ে দৌড়ে দরজায় এসে চুপ থাকতে বলে। আমরা ভয়ে চুপ হয়ে যায়। তারা বাড়ির দরজায় আসা দুইজনকে চিনতে পেরে বাকিদের কয়েকজনের হাতে দেশি অস্ত্রশস্ত্র থাকায় বাহির হতে না পেরে জানালা দিয়ে দেখি ৭/৮ জনের একটি দল।।
আমাদের রোপিত প্রায় ২ দুই খানি(৮০ শতক) জমির ধান ক্ষেত উপড়ে ফেলে এবং ধান ক্ষেত নষ্ট করে চলে যাওয়ার সময় বলে যায় এ জমিতে পূনরায় ধান রোপণ করা হলে বা থানা ও আদালতে মামলা করলে আমাদেরকে জানে মেরে ফেলার হুমকি দেয়।

এ বিষয়ে রেণু জানান ওয়ারিশসূত্রে আমার মা ও আমরা ৫ বোনের প্রাপ্য ভূমির পাশাপাশি বনবিভাগের কিছু ভূমি আমরা আবাদ করে কোনোরকম জীবনযাপন করে আসছি। উক্ত সন্ত্রাসী আজিম ও তার সন্ত্রাসী ভাইদের আমাদের সামান্য ভূমির উপর কুনজর পড়ে। উক্ত জমি নিয়ে স্থানীয় ভাবে সালিশ বিচার হলে বিচারকরা আমাদের পক্ষে রায় ও দেয়।

এরপরও তারা আমাদের জমি জোর পূর্বক দখলে নিতে ধান ক্ষেত গুড়িয়ে দিয়ে ৫০ হাজার টাকার ক্ষতি সাধন করে।ইতিপূর্বেও তাদের বিরুদ্ধে রামু থানায় নিয়মিত মামলা রুজু করা হয় এবং একটি সাধারণ ডায়রিও করা হয়।

তিনি আরে জানান অপরাধীরা শুধু ধানক্ষেত নষ্ট করে দিয়ে ক্ষান্ত নয়। আমার জমি দখল,অপহরণ ও প্রাণনাশের হুমকি দিয়ে আসছে। তাই আমারা নিরাপত্তাহীনতায় ভুগছি। এবিষয়ে রামু থানায় যোগাযোগ করা হলে দায়িত্বরত টিউটি অফিসার আবু হানিফ এ প্রতিবেদককে জানান বিষয়টি নিয়ে রেণু আারা বেগম একটি অভিযোগ দিয়েছে থানায়।

এ ঘটনার আগেও গত ০৩/০৯/২০২০ ইং এবিষয়ে মাননীয় মহা পুলিশ পরিদর্শক বাংলাদেশ পুলিশ হেড কোয়ার্টার ঢাকায় আমাদেরকে ভিটে বাড়ি নিজ আবাদি ভূমিতে শান্তিপূর্ণ ভোগ দখল এবং নিরাপত্তা প্রদানে স্থানীয় পুলিশকে নির্দেশ দানে আবেদন করি।

উক্ত আবেদনের কপি সরকারের বিভিন্ন দপ্তরে সদয় অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হয়।এমতাবস্থায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন অসহায় এ মহিলা।

Leave A Reply

Your email address will not be published.